মতামত

আমার দেখা স্মার্ট সফটওয়্যার ডেভেলপারদের ১১ টি বৈশিষ্ট

সফটওয়্যার ডেভেলপার হয়তো অনেক পাওয়া যাবে কিন্তু স্মার্ট সফটওয়্যার ডেভেলপার, না খুব বেশি পাওয়া যাবে না । আমার সফটওয়্যার ডেভলপমেন্ট ক্যারিয়ারের মোটামোটি দীর্ঘ সময় স্মার্ট সফটওয়্যার ডেভেলপারদের সঙ্গে কাজ করার সুযোগ হয়েছে । এ জন্য আমি নিজেকে সৌভাগ্যবান মনে করি। তাদের মধ্যে বেশির ভাগেই এখন সুনামের সাথে বিদেশে কাজ করছেন। তাদের মধ্যে বিশেষ কিছু বৈশিষ্ট খেয়াল করেছি, যা আজকে আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি । আশা করি এগুলো জানার পর আপনি যদি সফটওয়্যার ডেভেলপার হন বা ভবিষতে হবেন তাহলে আপনাকেই সামনের দিকে এগুতে অবশ্যই সাহায্য করবে।

১। প্রচন্ড আত্মবিশ্বাসী কিন্তু অতিবিশ্বাসী না :

তারা প্রত্যেকে ছিলেন নিজেদের ব্যাপারে খুবই আত্মবিশ্বাসী। এই আত্মবিশ্বাসের ফলে তারা যে কোনো চ্যালেঞ্জিং কাজ নিজ থেকে করতে চাইতেন। এতে কোনো ভয় পেতেন না। মনে হতো এই চ্যালেঞ্জিং কাজটা করার জন্য দীর্ঘদিন থেকে অপেক্ষা করে আছেন। আবার কাজটা করার সময় অতিবিশ্বাসী হয়ে হুটহাট কিছু করতেন না। যা করতেন তা ঠিকঠাক মতোই করতেন।

২। ধীরস্থির ভাবে বুঝে শুনে কাজ করা:

তারা প্রথমে কাজটা ভালো ভাবে বুঝে নিতেন। বুঝার জন্য যতটুকু দরকার, ততটুকু সময় নিতেন। বুঝার জন্য প্রথম দিকেই যত ধরণের কমিউনিকেশন করা দরকার তা করে নিতেন। প্রয়োজনে আরএন্ডডি লাগলে তাও করে নিতেন। তারপর ধীরস্থিরে কাজ তা শুরু ও শেষ করতেন। কাজের জন্য টুল নির্বাচনেও তা খুব দক্ষ। বাজারের সবচেয়ে স্মার্ট টুলটি তারা নির্বাচন করেন এবং টুলটির সর্বোচ্য ব্যবহার করেন।

৩। হোমওয়ার্ক করা :

অনেক নতুন নতুন কাজ করার জন্য অথবা নতুন কিছু আগাম জানার জন্য তারা বাড়িতে হোমওয়ার্ক করতেন। এই জন্য তারা বাড়িতে অতিরিক্ত সময় ব্যায় করতেন। মজার ব্যাপার হলো তারা তা খুব সহজে প্রকাশ করতেন না। মনে হতো তা তারা অফিস সময়ের মধ্যেই শিখে বা জেনে বা করে ফেলেছেন। মোট কথা তা তারা গোপন রাখতে পছন্দ করতেন।

8। যেটা জানা, ভালো করেই জানা:

আমরা অনেকেই অনেক কিছু ভাসা ভাসা জানি। দুই একটা ব্লগ পড়ালাম, কিছু ভিডিও দেখলাম আর ভেবে নিলাম জেনে ফেলেছি। তারা এরকম ছিলেন না। যেটা জানতেন তা ভালো করেই জানতেন। বিষয়টার উপর অনেক সময় দিতেন। কিছু কাজ রিয়েল অথবা এক্সপেরিমেন্টাল করতেন। বিষয়টার বেহেভিওর, ভালো করে অনুধাবন করতেন। তারপর মনে করতেন তা তারা জানেন।

৫। নতুন কিছু শিখার প্রতি প্রচন্ড আগ্রহ: 

তারা নতুন কিছু শিখতে খুব পছন্দ করেন। তারা জানেন নিয়মিত শিখতে না পারলে একসময় পিছিয়ে পড়তে হবে। আর পিছিয়ে পড়তে পড়তে একসময় অকর্মন্য হয়ে যেতে হবে। তারা যদি জানতে পারেন তাদের ফিল্ডে নতুন কিছু এসেছে তাহলে তা জানার ও বুঝার জন্য প্রচন্ড আগ্রহ নিয়ে কাজ শুরু করেন। এতে তাদের অনেক কিছু স্যাক্রিফাইস করতে হলেও তারা তা করেন। প্রয়োজনে অতিরিক্ত অৰ্থ, সময় ও শ্রম ব্যায় করেন। কারো সাহায্য লাগলে তা নিতে কার্পন্ন করেন না। তবে প্রথমে নিজে নিজে চেষ্টা করেন। 

৬। যে বিষয়টা জানেন না তা অকপটে স্বীকার করা:

টেকনোলজির দুনিয়ায় একজন ব্যাক্তি সব জানবে তা প্রায় অসম্ভব। না জানা দোষের নয় তবে জানার চেষ্টা না করাটা অবশ্যই দোষের। তারা যে বিষয়টা জানেন না তা অকপটে শিকার করেন এবং জানার জন্য কোম্পানি বা টিমের কাছে বিনয়ের সাথে সময় চান।

৭। বেসিক খুব ভালো থাকা:

তাদের টেকনিক্যাল  বিষয়ের বেসিক খুব ভালো থাকে। মনে হয় যেন তারা বেসিক শক্তিশালী করার জন্য অনেক দিন ধরে পরিশ্রম করে যাচ্ছেন। আর বেসিক ভালো থাকার জন্য যে সুবিধাটা তারা পান তা হলো, যে কোনো জিনিস চট করে আইয়ত্ত্ব করে ফেলেন। এক কথায় কুইক লার্নার।

৮। টেকনোলজির পরিবর্তণ বুঝতে পারা:

সফটওয়্যার টেকনোলজি এক কথায় একটি পরিবর্তনশীল জগৎ। আজকে এই টেনোলজি তো কাল আরেকটা, পরশু নতুন আরেকটা। এই পরিবর্তন আগে থেকে বুঝতে পারা একটি বিশেষ গুন্।। কিভাবেই তারা পারেন জানি না কিন্তু পারেন। মনে হয় অতীত পর্যবেক্ষণ ক্ষমতা ভালো। অতীতের পরিবর্তণ এনালাইসিস করেই ভবিষৎ প্রেডিক্ট করতে পারেন এবং অধিকাংশ ক্ষেত্রেই সফল হন।

৯। কমুনিটি কান্ট্রিবিউশন :

তারা কমিউনিটিতে কান্ট্রিবিউশন করতে খুব ভালোবাসেন। অনেকেই লেখালেখির মধ্যে সময় দেন। কেও বা ব্লগ লিখেন, কেও বা আর্টিকেল। কেও কেও অনলাইন বা অফলাইনে অনেক কিছুর উপর সেশন নিয়ে থাকেন যাতে অনেকের খুব উপকার হয়।

১০। দারুন হেল্পফুল ও টীম প্লেয়ার:

কাওকে কাওকে দেখলে রাগি মনে হতে পারে কিন্তু তারা ভীষণ হেল্পফুল। এমনকি আমি দেখিছি কোনো সমস্যার জন্য তাদের কাছে গেলে তারা তাদের নিজেদের কাজ বাদ দিয়া আমার কাজের প্রাধান্য দেন। এটা তাদের নিয়মিত ঘটনা। তাদের সাথে অন্যের মত এক না হলেও তারা অন্যের মত কে কোনো ভাবেই খাটো করেন না। অন্যরা তার মত নিয়ে নেগেটিভ মন্থব্য করলেও তা তারা পজেটিভ ভাবে নেন। কাওকে খাটো করতে তারা পছন্দ করেন না।  

১১। প্রফেশনালি সৎ:

আমি দেখছি অনেকেই প্রফেশনাল, কেও কেও অতি মাত্রায় প্রফেশনাল, কেও কেও মোটামোটি প্রফেশনাল, কেও কেও আবার তাও না। কিন্তু একটা ব্যাপারে সবাই এক, তারা প্রফেশনালী খুবই সৎ। কাজের ব্যাপারে হাইকোর্ট সুপ্রিমকোর্ট দেখাতে পছন্দ করেন না। যে টাকা কাজের জন্য ক্লায়েন্ট থেকে নেন তা হালাল করে নেন। 

Ahasan (Habib) Habib
Software Engineer/Architect/Cloud Engineer/Data Archiect
https://www.linkedin.com/in/habibsql/